অষ্টম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্ন-উত্তর(2021)
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :
১.১ -বিষয়ে পৃথিবীতে কোনো জাতিই আরবদিগের তুল্য নহে।'
(ক) যুদ্ধবিগ্রহ
(খ) দয়াপ্রদর্শন
(গ) বৈরসাধন
ঘ) আতিথেয়তা
উত্তর:-ঘ) আতিথেয়তা
১.২ ‘আমার কাছে কীরূপ আচরণ প্রত্যাশা করো?’ বক্তা হলেন-
(ক) সেলুকস
খ) সেকেন্দার
(গ) পুরু
(ঘ) চন্দ্রগুপ্ত
উত্তর;- খ) সেকেন্দার
১.৩ ‘পশ্চিমে কুঁদরুর তরকারি দিয়ে ঠেকুয়া খায়।’ – টেনিদাকে একথা বলেছে-
(ক) হাবুল সেন
(খ) ক্যাবলা
(গ) প্যালা
(ঘ) ভন্টা
উত্তর;-(খ) ক্যাবলা
১.৪ মাইকেল মধুসূদন দত্ত যেই জাহাজ থেকে তাঁর বন্ধু গৌরদাস বসাককে চিঠি লিখেছিলেন, সেটির নাম-
(ক) ভার্সাই
(খ) সীলোন
(গ) মলটা
(ঘ) টাইটানিক
উত্তর;-খ) সীলোন
২.নিচের প্রশ্ন গুলি সংক্ষিপ্ত উত্তর দাও :
২.১) ‘মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম’- কোন প্রসঙ্গে কবি একথা বলেছেন?
উত্তর- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ‘বোঝাপড়া' কবিতায় উপরউক্ত লাইনে বোঝাতে চেয়েছেন সুপ্রাচীন কাল থেকেই এমনি রকম হয়ে আসছে। এমনি রকম কথার অর্থ হল পৃথিবীর কোন মানুষেই সকলের কাছে প্রিয় হয়ে উঠতে পারে না, সকলকে ভালবাসতে পারে না। সে যেমন অন্যের প্রতারনার শিকার হচ্ছে ঠিক তেমনি সেও অন্য কাউকে প্রতারিত করছে। তাই ভালো মন্দ জাই থাক সত্যকে মেনে নিতে হবে সহজে।
২.২) 'আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই।- বক্তার একথা বলার কারণ কী?
উত্তর- উপরিউক্ত বক্তব্যটি নেওয়া হয়েছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা ‘অদ্ভুত আতিথেয়তা’ থেকে, এখানে বক্তা আরবসেনাপতি মুরসেনাপতিকে একথা বলার কারণ হল- গত রাতে যখন দুই সেনাপতি পরস্পর ও পরস্পরের পূর্ব পুরুষের বিক্রম বর্ণনা করছিল তখন আরবসেনাপতি জানতে পারেন এই আশ্রয়প্রার্থী মুরসেনাপতির নির্দেশেই তার পিতাকে হত্যা করা হয়েছিল। ফলে তিনি প্রতিশোধ গ্রহনের জন্য ইচ্ছা জাগলেও আশ্রয়প্রার্থীকে তিনি আক্রমন করতে পারে না। তাই পরদিন সকালে মুরসেনাপতিকে প্রস্থানের উপযুক্ত ব্যাবস্থা করে দিয়ে এই কথা বলেছিলেন।
২.৩) 'আন্টিগোনস! তোমার এই ঔদ্ধত্যের জন্য তোমায় আমার সাম্রাজ্য থেকে নির্বাসিত করলাম।' আন্টিগোনস কোন ঔদ্ধত্য দেখিয়েছেন?
উত্তর- দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা ‘চন্দ্রগুপ্ত’ নাটকে গ্রীক সম্রাট সেকন্দরের কাছে আন্টিগোনস যখন গুপ্তচর সন্দেহে চন্দ্রগুপ্তকে নিয়ে আসে তখন কথপকথনের মাধ্যমে জানা যায় গ্রীক সেনাপতি সেলুকাস সরল বিশ্বাসে চন্দ্রগুপ্তকে যুদ্ধ কৌশল শিক্ষা দিয়েছিলেন। কিন্তু এই নিয়ে সেলুকাস ও আন্টিগোনাসের মধ্যে বিবাদ সৃষ্টি হয়। এমনকি আন্টিগোনস সেলুকাসের ওপর তরবারিও নিক্ষেপও করেছিল। আর সব ঘটছিল সম্রাট সেকন্দরের সামনেই। তাই সেকন্দর আন্টিগোনাসের এই কার্যকলাপকে ঔদ্ধত্য বলে মনে করেছিলেন।
২.৪) “তোদের মতো উল্লুকের সঙ্গে পিকনিকের আলোচনাও ঝকমারি!- কোন কথা প্রসঙ্গে টেনিদা এমন মন্তব্য করেছিল?
উত্তর- নারায়ন গঙ্গোপাধ্যায়ের লেখা ‘বনভোজনের ব্যাপার’ গল্পে আয়োজিত পিকনিক দলের দলপতি ছিলেন টেনিদা। পিকনিকের মেনু তৈরি করতে গিয়ে বেশ আলোচনা হচ্ছিল পোলাও, ডিমের ডালনা, রুই মাছের কালিয়া, মাংসের কোর্মা, মশলদা দোসে, সামি কাবাব প্রভৃতি সুস্বাদু খাবার। কিন্তু হঠাৎ করে এই সুস্বাদু মেনুর সঙ্গে কথক জুড়ে দিয়েছিলেন আলুভাজা, সুক্ত, বাটিচচ্চড়ি। ক্যাবলা জুড়ে দিয়েছিল কুরদুর তরকারি দিয়ে ঠেকুয়া। এত স্বাদের খাবারের মধ্যে এই বিস্বাদ খাবার গুলো টেনিদার মাথা গরম করে দেয়। ফলে তিনি উপরিউক্ত মন্তব্যটি করেছিলেন।
২.৫) ‘কৌতূহলী দুই চোখ মেলে অবাক দৃষ্টিতে দেখে'- চড়ুইপাখির চোথে কৌতূহল কেন?
উত্তর- কবি তারাপদ রায়ের লেখা একটি চড়ুই পাখি কবিতায় চড়ুইটির চোখে কৌতূহল থাকার অন্যতম কারণ হল কবির বাড়ির নির্জনতা। সাধারণত প্রত্যেক বাড়িতেই একাধিক মানুষ থাকে একজন বাইরে বেড়িয়ে গেলে অপরজন সেই বাড়ি দেখশোন করে। কিন্তু কবির বাড়ি। কবি কল্পনা করেন তিনি চলে গেলে চড়ুইটি ভাবে এই বাড়ির জানলা, দোর, টেবিলে ফুলদানি, বইখাতা সবই তার হয়ে যাবে।
৩.নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লিখ:
৩.১) ‘সবুজ জামা' কবিতার ভাববস্তু আলোচনা করো।
উত্তর- কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় ‘সবুজ জামা’ কবিতায় এক সহজ, সরল, প্রকৃতিপ্রেমী শিশুর কথা তুলে ধরেছেন। তার নাম তোতাই। তোতাই স্কুলে গিয়ে নির্দিষ্ট গণ্ডীর মধ্যে আবদ্ধ থেকে পড়াশোনা করবে না। সে প্রকৃতিতে ঘুরে বেড়াতে চায়, মুক্ত থাকতে চায়। দাদুর মতো চোখে চশমা দিয়ে জগতকে দেখতে চায় না। সভ্যতার নকল মুখোশ খুলে সে যা কিছু সহজ, স্বাভাবিক তাকে সেভাবেই পেতে চায়। তাই সে গাছের মত সবুজ জামা পছন্দ করে, যেখানে কত পাখি, প্রজাপতি এসে বসবে। অর্থাৎ এই কবিতায় সভ্যতার জটিলতা ছেড়ে সহজ, সরল ও প্রাকৃতিক ভাবেই বাঁচার কথা বলা হয়েছে।
৩.২) বন্ধু রাজনারায়ণ বসুকে লেখা চিঠিতে মাইকেল মধুসুদন দত্ত তাঁর লেখা ‘মেঘনাদবধ কাব্য সম্পর্কে কীরুপ অভিমত ব্যক্ত করেছেন?
উত্তর- লেখক মধুসুদন দত্তের লেখা তিনটি চিঠির মধ্যে একটি চিঠি লেখা হয়েছিল বিশিষ্ট বিদ্যানুরাগী রাজনারায়ণ বসুকে। তিনি সেখানে ‘মেঘনাদবধ কাব্য’ সম্পর্কে জানিয়েছেন। তিনি বলেছেন তিনি ৭৫০ লাইনে কাব্যের ষষ্ঠ সর্গ শেষ করেছেন। মেঘনাদের মৃত্যুর মধ্য দিয়ে এই সর্গ শেষ হয়েছে। মেঘনাদকে মারতে লেখকের অনেক কষ্ট হয়েছে এমনকি তিনি কান্নাও করেছেন। এছাড়া এই কাব্য লেখাতে তাঁকে অনেকে কালিদাসের সঙ্গে তুলনা করেছেন, তিনি তা মেনে নিয়েছেন। তবে মিল্টনকে তিনি উঁচু মাপের লেখক বলে অভিহিত করেছেন। আর বলেছেন অনেক হিন্দু মহিলা এই কাব্য পড়ে কেঁদে ফেলেছেন তাই রাজনারায়ণ বসু মহাশয়ও যেন নিজ স্ত্রীকে কাব্যটি পড়ার সুযোগ করে দেন।
৩.৩) ‘পরবাসী’ কবিতায় শেষ চারটি পংতিতে কবির প্রশ্নবাচক বাক্য ব্যবহার করার তাৎপর্য বিশ্লেষণ করো।
উত্তর- কবি বিষ্ণু দে ‘পরবাসী’ কবিতায় এই সুন্দর বন-জঙ্গল প্রাকৃতিক পরিবেশের যেমন বর্ণনা করেছেন ঠিক তেমনি শেষের পংতির চারটি লাইনে তিনি নিজ মন থেকে একাধিক প্রশ্ন রেখেছেন। তিনি গর্জে উঠেছেন সারা দেশজুড়ে, বিশ্বজুড়ে এত বন জঙ্গল, সবুজ বনাঞ্চল ধ্বংস করে ফেলা হয়েছে এর বিরুদ্ধে মানুষ রুখে দাঁড়াচ্ছে না কেন, তাদের এত মৌনতার কী কারণ? প্রকৃতিকে কি কেউ সন্মান করে না। গাছপালা, সবুজ বনাঞ্চলের কি কোন মুল্য নেই। তাদেরকে কেনই বা এত গৌণ মনে করা হয়। মানুষ বাসস্থান নির্মাণের আশায় এক স্থান থেকে অন্য স্থানে ঘুরে বেড়ায়
৩.৪) ‘–কিন্তু এই রাতটির কথা আমার ভালো ভাবেই মনে আছে'।- ‘পথচলতি’ রচনাংশ অনুসরনে লেখকের সেই রাতের অভিজ্ঞতার বিবরণ দাও।
উত্তর- ভাষাবিদ সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের লেখা ‘পথচলতি’ প্রবন্ধে তিনি বর্ণনা করেছেন কীভাবে গয়া থেকে কলকাতা পর্যন্ত একটি পাঠান যাত্রীর ট্রেনের বগিতে বেশ গল্পগুজবে, বন্ধুত্তের সাথে ভ্রমন করেছেন। ঐ বগিতে যে পাঠানরা ছিল তারা ছিল ইংরেজ দখলীকৃত আফগানিস্থানের মানুষ। তারা ফার্সি ভাষা জানত না। তারা ছিল পঙ্গুভাষী। লেখক প্রথমে বললেন পশতু ভাষার বিখ্যাত কবি খুশ-হাল থাঁ থট্টক সম্পর্কে। এতে পাঠানরা খুব খুশি হল এমনকি তাদের মধ্যে একজন তো পশতু ভাষার গজল শুরু করেছিলেন। এরপর শুরু হল আদম খান আর দুররানি মহব্বতের কিসসা বা গল্প। এভাবেই লেখকের চেষ্টাতে দেহ্রা-দুন এক্সপ্রেসের সেই থার্ড ক্লাস গাড়িটিতে এক পশতু –সাহিত্য গোষ্ঠী বা সম্মেলন শুরু হয়ে গিয়েছিল। আর সেই রঙ্গিন রাতের কথা লেখকের সারাজীবন ধরেই মনে ছিল।
৪.
৪.১) দল বিশ্লেষণ করে দল চিহ্নিত করঃ
ইস্টিশান-- ইস্ – টি - শন্ ( রুদ্ধ দল, মুক্ত দল, রুদ্ধ দল)
বাগুইআটি-- বা - গুই – আ টি (চারটি দলই মুক্ত)
দর্শনমাত্র- দর্ -শন - মাত্-র (রুদ্ধ, রুদ্ধ, রুদ্ধ, মুক্ত )
ক্ষিপ্রহস্ত-- ক্ষিপ্ – রো- হস্ - ত (রুদ্ধ, মুক্ত, রুদ্ধ, মুক্ত)
অদ্ভুতরকম-- অদ্ -ভুত- র- কম্ (রুদ্ধ, রুদ্ধ, মুক্ত, রুদ্ধ)
৪.২) উদাহরন দাও
মধ্যস্বরাগম-- রত্ন > রতন (যুক্ত ব্যাঞ্জন ধ্বনির মধ্যে স্বর ধ্বনির আগমন)
স্বরভক্তি-- ধর্ম > ধরম
অন্তঃস্থ য শ্রুতি- চা-এর > চায়ের
অন্ত্যস্বরলোপ- আজি > আজ
অন্যোন্য স্বরসংগতি- যোগ্য > যুগ্যি
★) যার কর্ম তার সাজে, অন্য লোকে লাঠি বাজে।
উত্তর- যে কাজে যে পারদর্শী, তার পক্ষেই সেই কাজ করা সহজ।
★) নুন আনতে পান্তা ফুরোয়।
উত্তর- দারিদ্র্যের করুন অবস্থা।
★) গেঁয়ো যোগী ভিখ পায় না।
উত্তর- অতি কাছের ব্যাক্তি নিজ গুনের সন্মান পায় না।
★) মারি তো গণ্ডার, লুটি তো ভাণ্ডার।
উত্তর- বড় কর্মকাণ্ডের পরিকল্পনা করা।
★) একহাতে তালি বাজে না।
উত্তর- বিবাদ দুপক্ষের দোষ থেকেই হয়।
Other Question
Class 8 Geography New Model Activity task Answer- (ক্লিক করে)
অষ্টম শ্রেণীর স্বাস্থ্য ও শারীরশিক্ষা মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্নউত্তর ( ২০২১)--------------(ক্লিক করে)
এই রকম প্রতিদিন নতুন নতুন শিক্ষণীয় পোস্টপেতে আমাদের "Facebook Page" টিকে Follow করে নিও।
Comments
Post a Comment