Class 9 Geography Model Activity Task Part-4( In June,2021)

ক্লাস 9 পরিবেশ ও ভূগোল মডেল এক্টিভিটি টাস্ক উত্তর: 


 ১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :


১.১ সৌরজগতের বহিঃস্থ গ্রহগুলির যে বৈশিষ্ট্যটি থাকেনা সেটি হলো—

ক) এরা আকারে বড়

খ) এদের নির্দিষ্ট কক্ষপথ আছে

গ) এরা কঠিন শিলায় গঠিত

ঘ) এরা সূর্য থেকে অনেক দূরে অবস্থিত

উত্তরঃগ) এরা কঠিন শিলায় গঠিত


১.২ সূর্যের উত্তরায়নের শেষ সীমা হলো—

ক) মকরক্রান্তি রেখা

খ) কর্কটক্রান্তি রেখা

গ) কুমেরুবৃত্ত রেখা

ঘ) সুমেরুবৃত্ত রেখা

উত্তরঃ- খ) কর্কটক্রান্তি রেখা

১.৩ মানবিক সম্পদের একটি উদাহরণ হলো

) সূর্যালোক

খ) প্রাকৃতিক গ্যাস

গ) দক্ষতা

ঘ) ভূতাপ শক্তি

উত্তরঃ- গ) দক্ষতা

২. বাক্যটি সত্য হলে ‘ঠিক’ এবং অসত্য হলে ‘ভুল’ লেখো :


২.১ নিরক্ষরেখায় অভিকর্যের মান সর্বাধিক।

উত্তরঃ- "ভুল"


২.২ কোরিওলিস বলের প্রভাবে উত্তর গোলার্ধে আয়ন বায়ু বামদিকে বেঁকে প্রবাহিত হয়।

উত্তরঃ-  "ভুল"


২.৩ অচিরাচরিত শক্তির একটি উৎস জোয়ারভাটা শক্তি।

উত্তরঃ- "সত্য"

৩. সংক্ষিপ্ত উত্তর দাও:


৩.১ কোন একটি নিরপেক্ষ সামগ্রী সম্পদ হয়ে ওঠার শর্ত গুলি উল্লেখ করো।


উত্তর: পরিবেশের যে সমস্ত বস্তু বা সামগ্রী, সম্পদ উৎপাদনে সক্ষম সেই বস্তু বা সামগ্রীকে নিরপেক্ষ সামগ্রী বলা হয়।


নিরপেক্ষ উপাদান সম্পদে পরিণত হওয়ার শর্ত গুলি হল


i) উপযোগিতা: কোনো নিরপেক্ষ সামগ্রী মানুষের উপযোগী হয়ে ওঠে তবে সেটি সম্পদে পরিণত হয়। যেমন পতিত জমি নিরপেক্ষ সামগ্রী, কিন্তু জমিতে জলসেচ, সার প্রয়োগ ও কর্ষণ মাধ্যমে কৃষি কাজের উপযোগী করে তোলা হয় তখন সেটি সম্পদে পরিণত হয়।


ii) কার্যকারিতা: কোনো নিরপেক্ষ সামগ্রী কার্যকারিতার দ্বারা মানুষের কাজে লাগে তখন সেটি সম্পদে পরিণত হয়। যেমন- সূর্যের আলো থেকে সৌর বিদ্যুৎ উৎপাদন।


iii) অভাব মোচনের ক্ষমতা: কোনো নিরপেক্ষ বস্তু যদি মানুষের অভাব বা চাহিদা পূরণে সক্ষম হয় তখন তাকে সম্পদ বলা হয়। যেমন কোন গাছের ফল নিরপেক্ষ বস্তু কিন্তু সেই গাছের ফল যদি মানুষ বিক্রি করে বা খাদ্য হিসেবে গ্রহণ করে তবে তা সম্পদে পরিণত হয়।


iv) ক্রয়-বিক্রয়ের যোগ্যতা থাকবে: নিরপেক্ষ বস্তু বা সামগ্রী বিক্রয় করে অর্থ উপার্জন হলে তা সম্পদে পরিণত হবে। যেমন- জমির ফসল বিক্রি করে চাষী অর্থ উপার্জন করে।


৩.২ আমরা পৃথিবীর আবর্তন বেগ অনুভব করি না কেন?

উত্তর:  পৃথিবী ঘন্টায় প্রায় ১৭০০ কিলোমিটার বেগে ঘুরছে তবুও আমরা পৃথিবীর আবর্তন বেগ অনুভব করতে পারি না তার প্রধান কারণ হল- আমরা পৃথিবী পৃষ্ঠের যে স্থানে আছি তার পারিপার্শ্বিক গাছপালা,জীবজন্তু,ঘরবাড়ি যাবতীয় জিনিসপত্র পৃথিবীর সঙ্গে একই গতিতে এবং একই সঙ্গে আবর্তন করছে অর্থাৎ প্রতিটি বস্তুর আপেক্ষিক অবস্থান একই থাকছে বলে আমাদের চোখে তার স্থানগত পরিবর্তন ঘটেনা ফলে আমরা পৃথিবীর আবর্তন বেগ অনুভব করতে পারিনা।


৪) চিত্রসহ নিম্নলিখিত বিষয়গুলির ভিত্তিতে পৃথিবীর গোলীয় আকৃতির প্রমাণ দাও। (ক) দিগন্তরেখা (খ) ধ্রুবতারা


পৃথিবীর গোলীয় আকৃতির প্রমাণ:

(ক) দিগন্ত রেখা:  কোন উন্মুক্ত অঞ্চলের মাঝের কোন স্থানে দাঁড়িয়ে চারি দিকে তাকালে মনে হয় আকাশ ক্রমশ নিচু হয়ে বৃত্তাকার ভূপৃষ্ঠ বা সমুদ্রপৃষ্ঠের সঙ্গে মিশে গেছে। এই আপাত মিলিত বৃত্তাকার রেখাকে দিগন্তরেখা বলে। কোন স্থানে নিচে দাঁড়িয়ে চারি দিকের অঞ্চল যতটা দেখা যায়, উঁচুতে উঠতে থাকলে চার দিকের অঞ্চল এর পরিধি তত বাড়তে থাকে অর্থাৎ উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোন ব্যক্তির দ্বারা দেখা দিগন্তরেখার পরিধিও ততই বাড়তে থাকে। পৃথিবীকে প্রদক্ষিণরত উপগ্রহের ক্ষেত্রেও অনুরূপ ঘটনা ঘটে। উপগ্রহটি যত উপর দিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করে সেই উপগ্রহের দ্বারা পৃথিবীপৃষ্ঠের ততবেশি অংশ দেখা যায়। কিন্তু সেটি অর্ধেকের বেশি কখনোই নয়। মহাকাশ থেকে তোলা ছবিতে আমরা পৃথিবীর অর্ধেক অংশই দেখতে পায়।


(খ) ধ্রুবতারা:  

                     রাতে ধ্রুবতারাকে পৃথিবীর উত্তর প্রান্তে সুমেরু বিন্দুর ঠিক মাথার উপর 90° কোণে দেখা যায়। কর্কটক্রান্তি রেখার (231/2° উত্তর) উপর 231/2° কোণে এবং বিষুব রেখার উপর O° কোণে দেখা যায়#আবার দক্ষিণ গোলার্ধে ধ্রুবতারাকে দেখা যায় না। দক্ষিণ গোলার্ধে একইভাবে হ্যাডলির অকট্যান্ট নামক নক্ষত্র কে দেখা যায়। পৃথিবী সমতল হলে পৃথিবীপৃষ্ঠের যেকোনো স্থান থেকে ধ্রুবতারা কে একই কোনে দেখা যেত।


 

Class 9 Bengali  Model  Activity Task Answer_____-___________(CLICK)

Class 9 History Model Activity Task answers______________.   (CLICK)

Class 9 Geography Model Activity Task answers__________.     (Click)









Comments

Post a Comment

Popular posts from this blog

হড়পা বান (Flash Flood): হড়পা বান কাকে বলে, ইহার বৈশিষ্ট্য ও কারণ ব্যাখ্যা করা হয়েছে

মৌসুমি বিস্ফোরণ কাকে বলে ? মৌসুমি বিস্ফোরণের উৎপত্তির কারণ গুলি আলোচনা কর

চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য (Difference between Variable and Constant)