Posts

Showing posts from September 5, 2021

Class 8: অষ্টম শ্রেণীর ষষ্ঠ অধ্যায় জলবায়ুর গুরুত্বপূর্ণ প্রশ্নঃ উত্তর(set-1)

1. নিরক্ষীয় অঞ্চলের রাত্রিকে ‘ক্রান্তীয় শীতকাল’ (Winter of Tropics) বলা হয় কেন? উত্তর:  নিরক্ষীয় অঞ্চলের 5°-10° উত্তর ও দক্ষিণ অক্ষাংশ সংলগ্ন অঞ্চলে সারাবছর সূর্য প্রায় লম্বভাবে কিরণ দেয় বলে এখানকার তাপমাত্রা গড়ে প্রায় 27°C থাকে। দিনেরবেলায় সূর্যরশ্মির প্রখরতায় এই তাপমাত্রা প্রায় 38°C হয়ে এক উয় ভ্যাপসা আবহাওয়ার সৃষ্টি করে। কিন্তু রাত্রিতে তাপমাত্রা কমে গিয়ে 20°-25°C তাপমাত্রায় পৌছোলে এখানে ঠান্ডা অনুভূত হয়। তাই নিরক্ষীয় অঞ্চলের রাত্রিকে ক্রান্তীয় শীতকাল বলে। 2. নিরক্ষীয় অঞ্চলে বার্ষিক উন্নতার পার্থক্য অপেক্ষা দিন ও রাতের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপের পার্থক্য বেশি কারণ ব্যাখ্যা করো। উত্তর:   নিরক্ষীয় জলবায়ু অঞ্চল পৃথিবীর একটি ঋতুবৈচিত্র্যহীন অঞ্চল কারণ, এখানে সারাবছর সূর্যরশ্মি লম্বভাবে কিরণ দেয়, ফলে  সারাবছরই উচ্চ তাপমাত্রাযুক্ত গ্রীষ্মঋতু বিরাজ করে। বার্ষিক উষ্ণতা প্রসর হয় প্রায় 2°C |                     অন্যদিকে, সারাদিন ধরে অধিক পরিমাণে সূর্যালোক প্রাপ্তির কারণে দৈনিক তাপমাত্রা থাকে প্রায় 38°C-40°C। বিকেলের দিকে পরিচলন বৃষ্টিপাত উন্নতা হ্রাসে সাহায্য করে এবং

Chapter Language(ভাষা ) Full Details --geographyhonour

  ভাষা (Language)          TOPIC.       ● ধারণা (Concept) ●সংজ্ঞা (Definition) • উপভাষা (Dialect) • ভাষার উৎপত্তি ও বিবর্তন (Origin and Evolution of Language) • ভাষার উৎপত্তিগত তত্ত্ব (Theory of Origin of Language) • ভাষার বৈশিষ্ট্য (Characteristics of Language)  • বিশ্বের ভাষা পরিবার এর শ্রেণীবিভাগ (Classification of World Linguistic Family) • প্রধান প্রধান ভাষার দৈশিক বণ্টন (Spatial distribution of Major Languages) ■ ইন্দো-ইউরোপিয়ান ভাষাগোষ্ঠী (Indo European languages  ■ সিনো তিব্বতীয় ভাষাগোষ্ঠী Sino Tibetan languages family) • ভারতীয় ভাষাগোষ্ঠী (Indian Language Family)  • ভারতের ভাষাগোষ্ঠীর শ্রেণীবিভাগ (Classification of Language Family) ■ ইন্দো-আর্য ভাষাগোষ্ঠী বা ইন্দো ইউরোপীয় ভাষাগোষ্ঠী(Indo-Aryan or Indo-European languages family)  ● দ্রাবিড় ভাষাগোষ্ঠী (Dravidian Language Family) ■ অস্ট্রিক ভাষাগোষ্ঠী (Austric Language Family) ■ সিনোভাষা ভাষাগোষ্ঠী (Sino Tibetan languages Femilly)  • ভাষাগোষ্ঠীর প্রসার বা ব্যাপন (Spread and Diffusion of Languages)

Representation of Climatic Data through Diagrams

 Representation of Climatic Data through Diagrams

ভারতের জনসংখ্যা বৃদ্ধির ফলাফল (Effects of Population Growth in India) -geographyhonour

 ■ ভারতের জনসংখ্যা বৃদ্ধির ফলাফল (Effects of Population Growth in India) : যেখানে প্রতিটি দেশে জনসংখ্যা বৃদ্ধি জাতীয় জীবনে প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে সেখানে ভারতের মতো একটি উন্নয়নশীল দেশে এই ব্যাপক হারে জনসংখ্যা বৃদ্ধি জাতীয় জীবনে উন্নয়নের পথে অন্তরায় হয়ে ওঠাই স্বাভাবিক। নিম্নে জনসংখ্যা বৃদ্ধির ফলাফলগুলি আলোচনা করা হল। 1. জাতীয় আয়ে বাধা :  জনসংখ্যা বৃদ্ধি পেলে জাতীয় আয় এবং অর্থনৈতিক উন্নয়নের হার মস্থর হয়ে যায়। জনসংখ্যা বৃদ্ধি পায় জ্যামিতিক হারে কিন্তু দেশের উৎপাদন বৃদ্ধি হয় গাণিতিক হারে। ফলে মোট উৎপাদনের হার জনসংখ্যা বৃদ্ধির হার অপেক্ষা কমবে এবং জাতীয় আয়ে বাধার সৃষ্টি করবে। 2. খাদ্যসমস্যা : খাদ্যশস্য উৎপাদনে ভারত স্বয়ংসম্পূর্ণ হওয়া সত্ত্বেও ভারতকে খাদ্যশস্য বিদেশ থেকে আমদানী করতে হয়। এর কারণই হল ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে চাহিদা অনুসারে সর্বত্র খাদ্যের যোগান দেওয়া সম্ভব হয় না। বর্ধিত জনসংখ্যা খাদ্যাভাবে, অনাহারে, অপুষ্টির শিকার হয়। 3. কৃষিজমির হ্রাস: জনসংখ্যা বৃদ্ধির ফলে কৃষিজমিতে ঘরবাড়ি এবং নানা ধরনের শিল্পকারখানা স্থাপনের ফলে কৃষিজমি

ভারতের জনসংখ্যা বৃদ্ধির প্রতিকার বা নিয়ন্ত্রণ (Management of Population Growth in India)

  ভারতের জনসংখ্যা বৃদ্ধির প্রতিকার বা নিয়ন্ত্রণ (Management of Population Growth in India) : চিকিৎসা বিজ্ঞানের ব্যাপক উন্নতির ফলস্বরূপ জন্মহারের তুলনায় মৃত্যুহার অনেক কমে গিয়েছে। এছাড়া সম্পদ সৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে জনসংখ্যা দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ভারতে যে হারে জনসংখ্যা বাড়ছে তাতে আতঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। তাই জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য কিছু ব্যবস্থা নেওয়া প্রয়োজন। সেগুলি আলোচনা করা হল- 1. জনসচেনতা বৃদ্ধি : শিক্ষিত-অশিক্ষিত, গ্রাম-শহর, ধনী-দরিদ্র নির্বিশেষে সমস্ত জনসাধারণের মধ্যে পরিবার পরিকল্পনা তথা জন্মনিয়ন্ত্রণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা একান্ত আবশ্যক। কেবলমাত্র সরকারী প্রচেষ্টা নয়, বেসরকারী প্রতিষ্ঠান, শিক্ষিত যুবক-যুবতী এবং স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদেরও এ বিষয়ে এগিয়ে এসে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। 2. নারী সচেতা বৃদ্ধি:   শহরাঞ্চলে বিশেষত গ্রামে যে নারীদের সস্তান উৎপাদনের যন্ত্র হিসেবে পুরুষত্রান্তিক সমাজের বলি হতে হয়। এরূপ নারী সমাজে সচেতনতা বিশেষত যৌন সচেতনতা বৃদ্ধি করতে হবে। 3. গ্রামে নারী শিক্ষার বিস্তার : গ্রামে মহিলাদের কাছে শিক্ষার