জেট বায়ুর প্রকারভেদ or Types of Jet Stream

 জেট বায়ুর প্রকারভেদ (Types of Jet Stream)


অবস্থানের ভিত্তিতে জেট বায়ুকে নিম্নলিখিত কয়েকটি ভাগে ভাগ করা হয় – 

(1) মেরু-সীমান্ত জেট (Polar Front Jet) :

 পৃথিবীর সর্ব উত্তরের জেট বায়ু মেরু-সীমান্ত জেট নামে | পরিচিত। 40° থেকে 60° অক্ষাংশের মধ্যে এর অবস্থান। 300 মিলিবার সমপ্রেষরেখা এই জেট বায়ুকে বেষ্টন করে আছে। 1933 খ্রিস্টাব্দে বার্কনেস (Bjerknes) মেরু-সীমান্ত জেট বায়ুর কথা সর্বপ্রথম উপস্থাপন করেন ।

             


             যেখানে মেরুবায়ু ও ক্রান্তীয় বায়ু পরস্পরের সঙ্গে মিলিত হয়, সেখানে উয়তার খাড়াই ঢালের সৃষ্টি | হয় এবং এই স্থানের মেরু-সীমান্তে জেট বায়ুর সৃষ্টি হয় (Barry & Chorley, 1998)।


মেরু-সীমান্ত জেট বায়ুর দ্রাঘিমা বরাবর অবস্থানটি অনেকটা অনিয়মিত প্রকৃতির এবং এই বায়ু অনেক ক্ষেত্রেই বিচ্ছিন্ন হয় (Barry & Chorley, 1998)। মেরু-সীমান্ত জেট বায়ুর অবস্থান উচ্চমাত্রায় পরিবর্তনশীল। এটি সব সময় পরিষ্কারভাবে লক্ষণীয় হয় না। তবে মধ্য অক্ষাংশীয় অঞ্চলে একটি সাধারণ


জেট বায়ু বলয় (Jet stream zonal) গড় তোলে, যেখানে গড় বলয়িত প্রস্থচ্ছেদের উপর ( On average zonal cross sections) জেট বায়ু পরিষ্কারভাবে লক্ষণীয় হয় ।


         শীতকালে মেরু-সীমান্ত জেট বায়ু সর্বাধিক গতিসম্পন্ন হয় এবং সর্বাধিক বিস্তৃত হয়। এই সময়ে জেট বায়ু দুটি বা তিনটি পৃথক স্রোতের আকারে প্রবাহিত হয়। এই স্রোতের কেন্দ্রীয় অংশে বায়ুর গতিবেগ থাকে 100 নট বা তারও বেশি (Critchfield, 2001)। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় 300 কিমি বা ঘণ্টায় 185 মাইল (Strahler & Strahler, 1992) । মধ্য অক্ষাংশীয় অঞ্চলের ভূ-পৃষ্ঠের আবহাওয়ার উপর মেরু-সীমান্ত জেট বায়ুর প্রভাব অপরিসীম। বিমান ওঠা-নামার ক্ষেত্রেও বিভিন্ন রকম দুর্যোগের সৃষ্টি করে। দুর্যোগপূর্ণ এই বায়ুস্রোতকে স্বচ্ছ বায়ু আলোড়ন (Clear Air Turbulence বা সংক্ষেপে CAT) বলা হয় ।

➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖

Other Question

জেট বায়ু: সংজ্ঞা,বৈশিষ্ট্যসমূহ,উৎপত্তি,জেট বায়ু ও ইনডেক্স সাইকেল বা সূচক চক্র

➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖

(2) উপক্রান্তীয় পশ্চিমী জেট (Sub-tropical Westernly Jet) : 

পৃথিবীর উভয় গোলার্ধে 30 অন্নাংশের নিকটবর্তী স্থানে, যেখানে 200 মিলিবার বায়ুচাপ বা সমপ্রেষরেখা বেষ্টন করে থাকে, সেখানেই উপক্রান্তীয় পশ্চিমী জেট (মিলিবার) বায়ুর অবস্থান (BWMO. 1956)। প্রকৃতপক্ষে, হ্যাডলি (Hadley cell) উপরে টুপোপজের মধ্যে এই বায়ু লক্ষ্য করা যায় ।


         উভয় গোলার্ধে 30° 35° অক্ষাংশের মধ্যে লক্ষ্য করা গেলেও মাঝে মাঝে এর অবস্থান পরিবর্তিত হয়। কখনো কখনো দেখা যায় উপক্রান্তীয় পশ্চিমী জেট বায়ুর প্রায় বহু প্রবাহপথ 20°_50° অক্ষাংশে অবস্থান করে ।উচ্চতাগত অবস্থানেও তারতম্য লক্ষ্য করা যায়। উত্তর গোলার্ধে 9,100 থেকে 31.700 মিটার উচ্চতার মধ্যে অবস্থান করে ।


উপক্রান্তীয় পশ্চিমী জেট পশ্চিম থেকে পূর্বে প্রবাহিত হয়। গতিবেগ থাকে অনেক বেশি। তবে গতিবেগেরও মাঝে মাঝে তারতম্য হয়। সাধারণভাবে গতিবেগ 100 নট অতিক্রম করে। তবে সর্বোচ্চ গতিবেগ নথিভুক্ত হয়েছে 300 নট্-এর বেশি। এই গতিবেগ লক্ষণীয় হয় জাপান এবং দক্ষিণ ভারত মহাসাগরের উপরিভাগে (Critchfield, 2001)


শীতকালে গতিবেগ যথেষ্ট মাত্রায় বৃদ্ধি পায়। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় 345 থেকে 385 কিমি (ঘণ্টার 215 থেকে 240 মাইল) হয়ে থাকে (Strahter & Strahter. 1992)। শীতকালে কখনো কখনো উত্তর আফ্রিকা এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলের মধ্যভাগে মেরু-সীমান্ত জেট এবং উপক্রান্তীয় জেট বায়ু মিলিত হয়। তখন এই বায়ুর গতিবেগ ঘণ্টায় 200 নট্ হয়। কিছু কিছু ক্ষেত্রে শীতকালে উপক্রান্তীয় অঞ্চলের অন্তর্গত প্রশান্ত মহাসাগরেও এই দু'প্রকার জেট বায়ু একসঙ্গে মিলিত হয় ।


(3)নিরক্ষীয় জেট (Equatorial Jet): 

 নিরক্ষীয় অঞ্চলের বায়ুমণ্ডলে 200 মিলিবারের বেশি বায়ুচাপ যুক্ত স্থানে যে জেট বায়ু পরিলক্ষিত হয়, তাকে নিরক্ষীয় জেট বায়ু বলা হয়। এই বায়ু পূর্ব দিকে প্রবাহিত হয় (BWMO, 1956)। পূর্বদিকে প্রবাহিত হয় বলে এই বায়ু ক্রান্তীয় পুবালি জেট বায়ু (Tropical Easternly Jet Stream) নামে পরিচিত। উচ্চ অক্ষাংশের জেট বায়ুর মতো এই স্থানের জেট বায়ু শক্তিশালীভাবে গড়ে ওঠে না। কারণ নিরক্ষীয় অঞ্চলে কোরিওলিস বলের প্রভাব একেবারেই ক্ষীণ থাকে ।মেরু-সীমান্ত জেট বায়ুর একেবারে বিপরীত মুখে নিরক্ষীয় জেট বা ক্রান্তীয় পুবালি জেট প্রবাহিত হয়।

               অর্থাৎ নিরক্ষীয় জেট পূর্ব থেকে পশ্চিমে প্রবাহিত হয়। এই প্রকার বায়ু মূলত গ্রীষ্মকালেই লক্ষণীয় হয়। উত্তর গোলার্ধের দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত এবং আফ্রিকার উপরিভাগের বায়ুমণ্ডলে লক্ষ্য করা যায়। অনেক উঁচুতে এই বায়ুর অবস্থান। ভূ-পৃষ্ঠ থেকে প্রায় 15 কিমি (50,000 ফুট) উচ্চতায় এই বায়ু লক্ষণীয় হয়



চিত্র 7.32 গ্রীষ্মকালীন পরিচলন স্লোভ, পুবালি জেট স্লীম ও উচ্চ চাপের নিমজ্জন Strahter, 1992) (Subsidense) এই আনুমানিক প্রবাহ মডেলটি উত্তর আফ্রিকা ও উত্তর আটলান্টিক মহাসাগরের পূর্ব অংশের ক্ষেত্রে প্রযোজ্য [Walker, 1972 অনুসরণে]


ক্রান্তীয় পূবালি জেটবায়ুর গতিমুখ স্থিতিশীল বা একই থাকে (direction is steady)। কিন্তু এর গতিবেগের যথেষ্ট পার্থক্য লক্ষ্য করা যায়। গড় গতিবেগ বায়ুর গতিমুখ স্থিতিশীল 70 নট্-এর কাছাকাছি। গ্রীষ্মকালে এশিয়া মহাদেশের উপর উন্নতা বৃদ্ধির সঙ্গে এই জেট বায়ুর সম্পর্ক অতি নিবিড়। ক্রান্তীয় পুবালি জেট ক্লাকাতোয়া পুবালি (Krakatoa easterlies) নামেও পরিচিত ।


4. স্ট্র্যাটোস্ফিয়ারিক উপমেরু জেট (Stratospheric Sub-polar Jet) : 

উপমেরু অঞ্চলের স্ট্যাটোস্ফিয়ারে একপ্রকার জেট বায়ু প্রবাহিত হয়। 30 কিলোমিটার বা তারও উঁচু স্থান দিয়ে প্রবাহিত এই জেট বায়ুর নাম স্ট্র্যাটোস্ফিয়ারিক উপমের জেট ।


স্ট্যাটোস্ফিয়ারিক জেট বায়ু মেরু রাত্রি জেট (Polar night jet) নামেও পরিচিত। শীতকালে মেরু অঞ্চলের কাছে অবস্থিত বায়ুমণ্ডলকে সূর্যরশ্মি উত্তপ্ত করতে পারে না। এর ফলে স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে একপ্রকার শক্তিশালী উন্নতা-ঢাল (strong temperature gradient) সৃষ্টি হয়। এর ফলে পশ্চিমা বায়ু গড়ে প্রায় 60 কিমি উচ্চতা বরাবর প্রবল বেগে প্রবাহিত হয় ।


    শীতকাল ও গ্রীষ্মকাল—উভয় সময়েই এই প্রকার জেট বায়ু প্রবাহিত হলেও গ্রীষ্মকাল অপেক্ষা শীতকালের জেট বায়ু অধিকতর শক্তিশালী। শীতকালে পশ্চিমী জেট ও গ্রীষ্মকালে পুবালি জেট বায়ু  প্রবাহিত হয় । 


রকেট পর্যবেক্ষণের সাহায্যে মেরু রাত্রি জেট বায়ুর গতিবেগ সম্পর্কে ধারণা পাওয়া যায়। আর্কটিক অঞ্চলের বা সুমেরু অঞ্চলের (Arctic region) উপর প্রায় ৪০ কিমি উচ্চতায় এই বায়ুর গতিবেগ 330 নট্-এরও বেশি নথিভুক্ত হয়েছে ।


    স্ট্যাটোস্ফিয়ার স্তরে অবস্থানকারী জেট বায়ুর উৎপত্তি অন্যান্য প্রকার জেট বায়ুর উৎপত্তির তুলনায় একেবারেই স্বতন্ত্র। বায়ুমণ্ডলের ওজোন স্তরে (Ozone layer) বিকিরণের প্রভাবে বৈষম্যমূলক উত্তাপীকরণ ও শীতলীকরণের ফলে এই ধরনের জেট বায়ুর উৎপত্তি হয়। এটি একপ্রকার ঋতুকালীন ঘটনা। শীতকালে কানাডায় আর্কটিক (Canadian Arctic in winter) অঞ্চলের উপরের বায়ুমণ্ডলে, যেখানে বায়ুর চাপ 25 থেকে 50 মিলিবারের মধ্যে অবস্থান করে, সেখানেই এইপ্রকার জেট বায়ু অবস্থান করে ।



5. স্থানীয় বা আঞ্চলিক জেট বায়ু (Local or Regional Jet Stream) : 


মধ্য ও উচ্চ ট্রপোস্ফিয়ারের মধ্যে অবস্থিত একপ্রকার বিচ্ছিন্ন এবং শক্তিশালী জেট বায়ুর নাম স্থানীয় বা আঞ্চলিক জেট বায়ু। ছোট ছোট এলাকা জুড়ে এই বায়ু প্রভাব বিস্তার করে থাকে। আকারের বিচারে (areas of the size) ব্রিটিশ যুক্তরাজ্যের মধ্যভাগের দেশসমূহের কথা (The English midland countries) উল্লেখ করা যায়। 


এই বায়ুর উৎপত্তি মূলত স্থানীয়ভাবে এবং স্থানীয় কারণেই। স্থানীয়ভাবে কোন স্থানে বায়ুমণ্ডলের তাপীয় এবং গতিশীল পরিবর্তনের (formed locally by thermal and dynamic change) জন্যই এইপ্রকার জেট বায়ুর উৎপত্তি হয় |


Comments

Popular posts from this blog

হড়পা বান (Flash Flood): হড়পা বান কাকে বলে, ইহার বৈশিষ্ট্য ও কারণ ব্যাখ্যা করা হয়েছে

মৌসুমি বিস্ফোরণ কাকে বলে ? মৌসুমি বিস্ফোরণের উৎপত্তির কারণ গুলি আলোচনা কর

চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য (Difference between Variable and Constant)